ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইউক্রেন ইস্যুতে স্পষ্ট হয়েছে যে, পশ্চিমা দেশগুলোর ওপর কোনোভাবেই নির্ভর করা যায় না। পার্স টুডে জানায়, ফার্সি নববর্ষ উপলক্ষে গতকাল সোমবার (২১ মার্চ) ইরানের রেডিও ও টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে তিনি একথা বলেন।

ইরানের সর্বোচ্চ নেতা খামেনি বলেন, ইউক্রেনের চলমান পরিস্থিতি এবং দেশটিকে সার্বিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে পাশ্চাত্যের শেষ মুহূর্তে সরে যাওয়ার ঘটনা সবাই দেখেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট পাশ্চাত্যের প্রতি অসন্তোষ প্রকাশ করে যেসব বক্তব্য রাখছেন, তা থেকেই প্রমাণ হয় এসব শক্তির ওপর নির্ভর করা যায় না।

ইউক্রেনে পাশ্চাত্যের বর্ণবাদী আচরণেরও সমালোচনা করে আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, ইউক্রেন থেকে পালিয়ে যাওয়ার সময় ট্রেন থামিয়ে শুধুমাত্র গায়ের রং কালো হওয়ার জন্য কৃষ্ণাঙ্গ যুবকদের নামিয়ে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী চলমান ঘটনাপ্রবাহ একথা প্রমাণ করেছে যে, বৃহৎ শক্তিগুলোর আধিপত্য থেকে মুক্ত থেকে স্বাধীন জাতি হিসেবে টিকে থাকার ইরানি নীতিই সঠিক ছিল। কারও ওপর নির্ভরশীল না থেকে ইরান অকস্মাৎ ঘটে যাওয়া যেকোনো বিপর্যয় থেকে নিজেকে নিরাপদ রাখতে পেরেছে।

 

 

কলমকথা/ বিথী